OrdinaryITPostAd

মহাকাশ গমনে ভারতীয় পর্যটক গোপীচন্দ

পর্যটক হিসেবে মহাকাশে পাড়ি জমাচ্ছেন ভারতীয় একজন বৈমানিক। সেই সৌভাগ্যবান ব্যক্তিটি হলেন গোপীচন্দ থোটাকুরা (৩০)। যিনি রাকেশ শর্মার পর প্রথম কোনো ভারতীয় বৈমানিক মহাকাশে পাড়ি জমাচ্ছেন। গোপীচন্দ একজন বৈমানিক হওয়ার পাশাপাশি একজন উদ্যোক্তাও। মার্কিন বেসরকারি মহাকাশ সংস্থা ব্লু অরিজিনের নিউ শেফার্ড-২৫ অভিযানের অংশ হিসাবে গোপীচন্দ-সহ আরও পাঁচজন সহযাত্রী মহাকাশে যাচ্ছেন। প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে মহাকাশ গমনে ভারতীয় পর্যটক গোপীচন্দ এর বর্ণাঢ্য পরিচয় জানবো।
সংগৃহীতঃ প্রতীকী ছবি।

গোপীচন্দ থোটাকুরা জন্মগ্রহণ করেন ভারতের অন্ধ্রপ্রদেসের বিজয়ওয়ারায়। জানা যায়, তিনি বাল্যকাল থেকেই মহাকাশ বিষয়ে খুবই আগ্রহী ছিলেন। শিক্ষাজীবন শেষ করার পর প্রথমে তিনি বৈমানিক হিসেবে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। পরবর্তীতে তিনি আমেরিকার ফ্লোরিডার ‘এম্ব্রি-রিডল অ্যারোনটিক্যাল ইউনিভার্সিটি’ হতে মহাকাশবিদ্যায় সফলতার সাথে স্নাতক ডিগ্রি অর্জন করেন। সাম্প্রতিক সময়ে কিলিমাঞ্জারোর পর্বত চূড়ায় গমন করেছিলেন গোপীচন্দ। তিনি বুশ, অ্যারোবেটিক ও সিপ্লেন, গ্লাইডার ও এয়ার বেলুন উড্ডয়নে সক্ষম ছিলেন। তিনি বর্তমানে হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে স্বাস্থ্য সংক্রান্ত একটি সংস্থারও মালিক। ব্লু অরিজিন এক বিবৃতিতে জানান যে, গোপীচন্দ গাড়ি চালানো শেখার আগে বিমান চালানো শিখেছিলেন।

জানা যায়, পৃথিবীর বায়ুমণ্ডল ও মহাকাশের সীমানা ‘কারমান লাইন’ পেরিয়ে মহাকাশে যাবেন ওই ছয়জন পর্যটক। কিন্তু কখন তাদের প্রত্যাবর্তন হবে সেই বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি। আগামী বছরের যেকোনো সময়ে এই মিশন সম্পন্ন হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 
নিউ শেফার্ড-২৫ মিশনের প্রত্যেক সদস্য ব্লু অরিজিন ফাউন্ডেশন ক্লাব ফর দ্য ফিউচারের পক্ষে একটি পোস্টকার্ড বহন করবে, যা গোটা বিশ্বের তরুণদের জন্য আকাঙ্ক্ষার এক মূর্তপ্রতীক। ব্লু অরিজিন্স তাদের এক বিবৃতিতে জানিয়েছে, নিউ শেফার্ড-২৫ অভিযানে ব্যবহৃত ইঞ্জিন, মহাকাশযানের বুস্টার, ক্যাপসুল, ল্যান্ডিং গিয়ার ও প্যারাশুটসহ প্রায় ৯৯ শতাংশই পুনঃব্যবহৃত হয়েছে। নিউ শেপার্ডের ইঞ্জিনে জ্বালানি হিসাবে ব্যবহৃত হতো তরল অক্সিজেন ও হাইড্রোজেন। এটি উড্ডয়নের সময় এর একমাত্র উপজনন হলো এর জলীয়বাষ্প। এটির বিশেষ দিক হল এটি থেকে কোন প্রকার কার্বন নির্গমন করে না।

বিশেষ করে এ মিশনে সাবেক এয়ার ফোর্স ক্যাপ্টেন এড ডোয়াইটও রয়েছেন। যাকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি ১৯৬১ সালে মার্কিনীদের মধ্যে প্রথম কৃষ্ণাঙ্গ নভোচারী হিসাবে নির্বাচিত করেছিলেন। ব্লু অরিজিন ছয়টি ক্রুড ফ্লাইট পরিচালনা করেছে। কিছু যাত্রী গ্রাহকদের অর্থ প্রদান করছিলেন আর অন্যান্যরা অতিথি ছিলেন। জানা যায়, ২০২১ সালের জুলাই মাসে মিশনটি হয়েছিল। যাতে ব্লু অরিজিনের সিইও তথা অ্যামাজনের মালিক জেফ বেজোস স্বয়ং অংশ গ্রহণ করেছিলেন।

প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে পর্যটক হিসেবে মহাকাশ গমনে ভারতীয় পর্যটক গোপীচন্দের মহাকাশে পাড়ি জমানোর কৃতিত্ব সম্পর্কে জানলাম। আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে সময় দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪