OrdinaryITPostAd

দাঁতের অস্ত্রোপচারে রোবট

বর্তমান সভ্যতার যুগে বিশ্ব পরিমণ্ডলে মনুষ্য শক্তির পাশাপাশি রোবটের কার্যক্রম প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে। মানুষ তার কঠিন কাজকে সহজ করতে রোবটের সহায়তা নিয়ে থাকে। যুগের পরিবর্তনের সাথে সাথে আমরা মনুষ্য জাতি রোবটিক্স এর উপরে নির্ভরশীল হয়ে পড়েছে। প্রযুক্তির উন্নয়নের স্বার্থে রোবটের ব্যবহার অপরিসীম। তাই আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাদেরকে দাঁতের অস্ত্রপচারে রোবটের ব্যবহার সম্পর্কে কিছুটা হলেও ধারণা দেওয়ার চেষ্টা করব। চলুন জেনে নেই, দাঁতের অস্ত্রপচারে রোবট তার দায়িত্বটি কিভাবে সম্পন্ন করে।
রোবট একটি ইংরেজি শব্দ। এই শব্দটি মূলত ওল্ড চার্চ স্লাভোনিকরাবোটা যা পরবর্তীতে প্রোটো-ইন্দো-ইউরোপীয় মূল Orbh থেকে আবির্ভাব হয়েছে। রোবটের আবির্ভাবের পর থেকে প্রযুক্তির সকল ক্ষেত্রে এর ব্যাপক প্রসার ঘটেছে। 
ইতোমধ্যে দেখা যায়, রোবট যেমন-অফিস, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন প্রকার রেস্টুরেন্টে সফলতার সাথে কর্মদক্ষতা দিয়ে ব্যাপক আস্থা অর্জন করেছে। উন্নত বিশ্বে রোবট দিয়ে বাসাবাড়ির জরুরী নিত্য প্রয়োজনীয় কার্য সম্পাদন হয়ে থাকে তা আমরা দেখতে পাই।পক্ষান্তরে, আমরা যুগের পরিবর্তন সাধিত হওয়ার সাথে সাথে দিনে দিনে এর উপর নির্ভরশীল হয়ে পড়ছি। 

সম্প্রতি জানা যায়, রোবট তার দক্ষতাকে কাজে লাগিয়ে দাঁতের পরিচর্যার ক্ষেত্রে ডেন্টিস্টের ভূমিকা পালন করছে। রোবট বিশ্বে এই প্রথম স্বয়ংক্রিয়ভাবে নিমিষেই দাঁতের অস্ত্রোপচার করে যাচ্ছে। সচিত্র পর্যবেক্ষণ করে দেখা যায়, একটি রোবট কৃত্রিম বুদ্ধিমত্তা ও ৩ডি ইমেজিং হাতের সহায়তায় দাঁতের বহুমাত্রিক চিকিৎসা করে থাকে অর্থাৎ চিকিৎসা দিয়ে থাকে। 
এ প্রকৃতির রোবট একটি ডিভাইসের মাধ্যমে প্রথমত, একজন দন্ত রোগীর দাঁতের মাড়ির নিচের অংশবিশেষ ৩ডি স্ক্যানিং দ্বারা ধারণ করে থাকে। জানা যায়, রোবটিক ডিভাইসটি এখনও প্রস্তুত প্রক্রিয়ায় থাকায় সংশ্লিষ্টদের মতে, এই উদ্ভাবনী প্রযুক্তির মাধ্যমে খুব সহজেই ও নিরাপদে দাঁতের চিকিৎসার আমূল পরিবর্তন সাধিত হবে এমনটিই প্রত্যাশা।

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি রোবট ভিত্তিক নির্মাতা কোম্পানি পারসেপটিভ বলছে যে, এ প্রজাতির রোবট প্রযুক্তি উদ্ভাবনের একমাত্র উদ্দেশ্য হল সঠিক নিয়মে,  দ্রুত গতিতে এবং নির্ভুলভাবে অস্ত্রোপচারের মাধ্যমে দন্ত সার্জেন্টের কাজ অনায়াসে করে ফেলা যেমন- দাঁত ফিলিং করা সহ ক্রাউনের সু-চিকিৎসা করা। আধুনিক প্রযুক্তি যুগে এমন প্রজাতির রোবট আবিষ্কারের করুন দাঁতের চিকিৎসার ক্ষেত্রে ত্রুটিবিচ্যুতিগুলো নিরসন করা অনেকটাই সহজ হয়েছে। 
অত্যন্ত আনন্দের বিষয় যে, এই জাতীয় রোবটের পরিব্যপ্তির লক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম মেটার প্রধান মার্ক জাকারবার্গের বাবা এডওয়ার্ড জাকারবার্গ তিন কোটি ডলার অনুদান প্রদান করেছেন কোম্পানিটিকে। তাই, অদূর ভবিষ্যতে এ জাতীয় ডিভাইস দ্বারা দাঁতে ক্রাউন বসানোর জটিল কাজটি ১৫ মিনিটে নিমিষেই সম্পন্ন করা যাবে বলে দাবি কোম্পানিটির।

প্রিয় পাঠক, আমরা আজকের এই আর্টিকেলটির মাধ্যমে চিকিৎসাক্ষেত্রে দাঁতের অস্ত্রোপচারে রোবট প্রজুক্তি কি সে সম্পর্কে বিস্তারিত ধারণা পেলাম। আজকের এই আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। ভবিষ্যতে এমন আরও কনটেন্ট নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হবো এই প্রত্যাশা ব্যক্ত করে আজকের মতো বিদায় নিলাম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোকবর্ষ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুণ। প্রীতিটি কমেন্ট রিভিও করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪